শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের নতুন প্রভোস্ট হলেন অধ্যাপক ড. মো: আবদুর রহিম

107
শেয়ার করুন

শ্যামল চন্দ্র রায়::

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের নতুন প্রভোস্ট হিসেবে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ও ঢাকা ইউনিভার্সিটি টাইমসের মডারেটর ড. মো: আবদুর রহিমকে নিয়োগ প্রদান করা হয়েছে। আজ দুপুরে জনসংযোগ দফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়। অধ্যাপক ড. মো: আবদুর রহিম আগামি তিন বছরের জন্য শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রভোস্টের দায়িত্ব পালন করবেন।

এর আগে হলটির প্রভোস্টের দায়িত্ব পালন করেছেন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভুইয়া। গতকাল ১৮ এপ্রিল, ২০২২ খ্রিষ্টাব্দ তার প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালনের সমাপনী দিন ছিল।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫ম হল হিসেবে পাকিস্তানের কবি আল্লামা ইকবালের নামে ১৯৫৭ সালে ‘ইকবাল হল’ স্থাপিত হয়। বিক্ষুব্ধ ছাত্ররা ঊনসত্তের আইয়ুব খানের পতন ঘটান এবং ইকবাল হলের নাম পরিবর্তন করে আগরতলা মামলার ১৭ নং অভিযুক্ত শহীদ সার্জেন্ট জহুরুল হকের স্মরণে নতুন নামকরণ করেন ‘সার্জেন্ট জহুরুল হক হল’।

১৯৭১ সালের মার্চে অসহযোগ আন্দোলন শুরু হলে বাঙালির দিক নির্দেশনার অন্যতম প্রধান কেন্দ্র হয়ে ওঠে এই হল। বাঙালির মুক্তির লক্ষ্যে এই হল থেকে গঠিত হয় ‘জয় বাংলা বাহিনী’। মুক্তিযুদ্ধে বাঙালির প্রেরণার উৎস বাংলাদেশের মানচিত্র খচিত প্রথম জাতীয় পতাকা তৈরি হয় এ হলে এবং ২ মার্চ ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে ছাত্রনেতারা তা (পতাকা) প্রথম উত্তোলন করেন। এই হলে পাকিস্তান হানাদার বাহিনী ২৫ মার্চের কালরাতে অতর্কিত আক্রমণ চালিয়ে বহু ছাত্র, কর্মচারী ও নিরীহ মানুষকে হত্যা করে। স্বাধীনতার পর ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবার প্রত্যাশা অনুসারে ইকবাল হলের নাম দাপ্তরিকভাবে পরিবর্তন করে ‘জহুরুল হক হল’ রাখেন। ২০১৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ‘শহীদ সার্জেন্ট জহুরুল হক হল’ নামকরণ করেন।

(তথ্যসূত্র: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট)


শেয়ার করুন

LEAVE A REPLY

Specify Facebook App ID and Secret in the Super Socializer > Social Login section in the admin panel for Facebook Login to work

Please enter your comment!
Please enter your name here