আগামীকাল ঢাবি ছাত্রলীগের হল শাখা সম্মেলন

25
শেয়ার করুন

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আগামী ৩০ জানুয়ারি (রবিবার) ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে এ সম্মেলনকে ঘিরে বর্ধিত সভার আয়োজন ও প্রস্তুতি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এছাড়াও এই সম্মেলনকে কেন্দ্র করে হলে হলে কর্মীসভা, বৃক্ষ রোপণ কর্মসূচিসহ আরো নানামুখী উদ্যোগ বাস্তবায়ন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এখন হল সম্মেলনের জন্য পুরোপুরি প্রস্তুত ছাত্রলীগের গুরুত্বপূর্ণ এই শাখা।

জানা যায়, ছাত্রলীগের হল সম্মেলন ৩০ জানুয়ারি (রবিবার) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। এই সম্মেলন উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আওয়ামী লীগের সাংগঠনিক বিএম মোজাম্মেল হক, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্য।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। অনুষ্ঠানে সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এবং বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের সভাপতি বরিকুল ইসলাম বাঁধন সভাপতিত্ব করবেন।

এদিকে হল সম্মেলনের সার্বিক প্রস্তুতির বিষয়ে জানাতে শনিবার (২৯ জানুয়ারি) সকাল ১১টায় সংবাদ সম্মেলন করবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। একইদিন সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে অনুষ্ঠিত হবে “উৎসবের কল্পচিত্র ও উচ্ছ্বাসের আলোকশিখা” শীর্ষক আনন্দ আয়োজন।
এরআগে শনিবার (১৫ জানুয়ারি) রাতে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল হল শাখা ছাত্রলীগের সমন্বিত হল সম্মেলন আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

এই ঘোষণার পর সেইদিন রাতে আনন্দ মিছিল বের করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের পদপ্রত্যাশীরা। দীর্ঘ প্রতীক্ষার পর হল সম্মেলনের তারিখ ঘোষণায় পদপ্রত্যাশীদের মাঝে যেন উচ্ছ্বাস ফিরে এসেছে। তার আগে এতোদিন হল সম্মেলনের নির্দিষ্ট তারিখ না থাকায় তাদের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করেছিল।

সরেজমিনে দেখা যায়, হল সম্মেলনের তারিখ ঘোষণার পর ছাত্ররাজনীতির আতুড় ঘর হিসেবে পরিচিত মধুর ক্যান্টিনও পদপ্রত্যাশীসহ নেতাকর্মীদের পদচারণায় এখন সরগরম। জয় বাংলার স্লোগানে স্লোগানে প্রতিদিনই মুখরিত হচ্ছে এই ক্যান্টিন।

এদিকে হল সম্মেলন উপলক্ষে বিশেষ বর্ধিত সভাও করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। মঙ্গলবার (১৮ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে এই সভা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে এবং সংগঠনটির সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয়। অসুস্থতার জন্য এদিন সভায় সরেজমিনে না থাকলেও অনলাইনে যুক্ত ছিলেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।
সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সভা থেকে হল সম্মেলন নিয়ে বিভিন্ন মতামত গ্রহণসহ নানা উদ্যোগের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সমন্বিত ‘হল সম্মেলন ২০২২’ উপলক্ষ্যে প্রত্যেক হলে ‘কর্মী সমাবেশ’ও করেছে ছাত্রলীগ। শুক্রবার (২১ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের কর্মী সমাবেশ অনুষ্ঠিত হয়।এরপর ধারাবাহিক ভাবে বাকি হলগুলোর কর্মী সমাবেশ অনুষ্ঠিত হয়।

এছাড়া হল সম্মেলন উপলক্ষে ‘সম্মেলন প্রস্তুতি কমিটি’ গঠন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।সোমবার (২৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সম্মেলন কমিটি ঘোষণা করা হয়।

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এবং বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের সভাপতি বরিকুল ইসলাম বাঁধনকে আহ্বায়ক করে এই প্রস্তুতি কমিটি গঠন করা হয়। কমিটিতে আরো রয়েছেন- অভ্যর্থনা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক আকাশ সরকার, মঞ্চ ও সাজসজ্জা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক হোসাইন আহমেদ সোহান, শৃঙ্খলা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক শাহ জালাল, তথ্য-প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক সৌরভ শিকদার, স্বাস্থ্য ও কোভিড-১৯ ব্যবস্থাপনা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক মো. আল আমিন, দফতর বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক মোঃ ইমরান খান, সংস্কৃতি বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক জাহিদ হাসান, স্মারক সবুজায়ন বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক মুত্তাকিম গণি ভূঁইয়া ও আপ্যায়ন বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ফারজানা নিপা।
এদিকে এই প্রস্তুতি কমিটি হল সম্মেলন ঘিরে তাদের প্রস্তুতির জন্য সভাও করেছে। বুধবার (২৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের টিএসসির মুনীর চৌধুরী মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। একই দিন রাতে হল সম্মেলনের পোস্টারও বের করা হয়।

হল সম্মেলনের প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক বরিকুল ইসলাম বাঁধন বিবার্তাকে বলেন, হল সম্মেলনের জন্য আমরা পুরোপুরি প্রস্তুত। ইতোমধ্যে প্রস্তুতির বিষয়ে আমাদের সভাও অনুষ্ঠিত হয়েছে। এছাড়া আরও নানাবিধ কার্যক্রম সম্পন্ন হয়েছে। কোভিডের বিষয়টি মাথায় রেখে স্বাস্থ্যবিধি মেনে সবকিছু করার চেষ্টা করছি আমরা। সার্বিক প্রস্তুতির বিষয়ে কালকে (শনিবার) সংবাদ সম্মেলনে বিস্তারিত বলা হবে।

হল সম্মেলনের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বিবার্তাকে বলেন, দীর্ঘদিনের প্রতীক্ষার পর বাংলাদেশ ছাত্রলীগের প্রাণকেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল সম্মেলন হবে সর্বোচ্চ জাঁকজমকপূর্ণ ভাবে। স্বাস্থ্যবিধি মেনে এই হল সম্মেলন করা হবে।

ঢাবি ছাত্রলীগের সভাপতি বলেন, আমরা হল সম্মেলন নিয়ে বর্ধিত সভা করেছি,প্রস্তুতি কমিটিও করা হয়েছে। প্রত্যেকটি হলে হলে কর্মী সভা, বৃক্ষ রোপণসহ আরো নানা কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বিবার্তাকে বলেন, মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল সম্মেলনের মধ্য দিয়ে ছাত্র সমাজকে একটা বার্তা দিতে চাই। সেটা হচ্ছে, ছাত্রসমাজ যেন আগামীর দিনের লড়াই-সংগ্রামে ঐক্যবদ্ধ থাকে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখে এবং দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা নির্মাণে এক থাকে।

হল সম্মেলনের নেতৃত্ব বাছাই নিয়ে তিনি বলেন, আমাদের নেতৃত্ব বাছাই গুণগত মানের হবে। আধুনিক মানসম্মত প্রগতিশীল, জ্ঞানে-বিজ্ঞানে পারদর্শী, আদর্শিক ও ত্যাগীদের মূল্যায়ন হবে।

উল্লেখ্য, এরআগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮ হল শাখার কমিটি হয় ২০১৬ সালের ১৩ ডিসেম্বর। দীর্ঘ প্রতীক্ষার পর আগামী ৩০ জানুয়ারি (রবিবার) ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল সম্মেলন অনুষ্ঠিত হলে এরপর ঘোষণা করা হবে হল শাখা ছাত্রলীগের নতুন কমিটি।


শেয়ার করুন

LEAVE A REPLY

Specify Facebook App ID and Secret in the Super Socializer > Social Login section in the admin panel for Facebook Login to work

Please enter your comment!
Please enter your name here