শতবর্ষের ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণ উদযাপন করলো ঢাবির উর্দু বিভাগ

74
du urdu 100
ছবি: ঢাবি জনসংযোগ
শেয়ার করুন

তানভীর সাকী ভূঁইয়া।।

শততম বর্ষ পূর্ণ করলো ‘প্রাচ্যের অক্সফোর্ড’ খ্যাত বাংলাদেশের প্রথম ও সর্ব প্রাচীন বিশ্ববিদ্যালয় – ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী উর্দু বিভাগ। পা রাখলো ১০১তম বর্ষে। নানা প্রতিবন্ধকতা পেরিয়ে ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় যে কয়টি বিভাগ নিয়ে তার অদম্য পথ চলা শুরু করে তার মধ্যে উর্দু বিভাগ অন্যতম। প্রতিষ্ঠালগ্ন থেকেই এই বিভাগ ভাষা – সাহিত্যের পাশাপাশি সুস্থ ধারার সংস্কৃতি ও সুশিক্ষা প্রদানের মাধ্যমে যোগ্য দেশ প্রেমিক এবং আদর্শ মানুষ তৈরি করে দেশ ও জাতি গঠনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের শতবর্ষ পূর্তি ও বিজয়ের ৫০ বছর পূর্তি এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আজ বুধবার (২৯ ডিসেম্বর) ‘১৯২১ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় উর্দু বিভাগের পথ চলা’ উদযাপন করছে ঢাকা বিশ্ববিদ্যালয় উর্দু বিভাগ। দিবসটি উদযাপন উপলক্ষে দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের অপরাজেয় বাংলা প্রাঙ্গণে বেলুন উড়িয়ে শতবর্ষপূর্তি’র শুভ সূচনা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। এ সময় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, উর্দু বিভাগের চেয়ারম্যান ড. মো: রেজাউল করিম। এছাড়াও বিভাগের শিক্ষক মণ্ডলীর মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো. মাহমুদুল ইসলাম, প্রফেসর ড. মোহাম্মদ গোলাম রাব্বানী, প্রফেসর ড. মো. ইস্রাফিল, অ্যাসিস্টেন্ট প্রফেসর ড. রশিদ আহমদ, জনাব গোলাম মাওলা, জনাব হাসানুল বান্না ও হাফসা আক্তারসহ আরো অনেকে।

এসময় কলাভবনের সামনে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দের আনন্দমুখর সরব উপস্থিতি লক্ষ্য করা যায়।

দিবসটি উদযাপন উপলক্ষে আনন্দ র‍্যালি ও বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। উর্দু বিভাগের চেয়ারম্যান ড. মো: রেজাউল করিম ও প্রফেসর ড.গোলাম রাব্বানী আনন্দ র‍্যালি ও বর্ণাঢ্য শোভাযাত্রায় নেতৃত্ব দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন থেকে শুরু হয়ে ভিসি চত্বর, টিএসসি, রাজু ভাস্কর্যসহ ক্যাম্পাসের অভ্যন্তরীণ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলা প্রাঙ্গণে শেষ হয় আনন্দ র‍্যালি ও বর্ণাঢ্য শোভাযাত্রা।

এর আগে, অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ উর্দু বিভাগের শতবর্ষপূর্তি ও বিজয়ের ৫০ বছর পূর্তি এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে দুটি কেক কাটেন।

শতবর্ষ উদযাপন উপলক্ষে উর্দু বিভাগের ২০১৬/১৭ সেশনের শিক্ষার্থী শাহাবুদ্দিন বিজয় বলেন, “আমাদের বিভাগের শিক্ষকবৃন্দ অনেক আন্তরিক। যেকোনো সমস্যায় তাদের সঙ্গে যোগাযোগ করা যায় এবং তারা সাধ্যের মধ্য সমস্যা সমাধানের চেষ্টা করেন। শিক্ষকবৃন্দ, সহপাঠী, সিনিয়র, জুনিয়র মিলে সবাই একটি পরিবারের মতো। উর্দু বিভাগের শতবর্ষ অন্য রকম অনুভূতি যা বলে বোঝানো সম্ভব নয়।”


শেয়ার করুন

LEAVE A REPLY

Specify Facebook App ID and Secret in the Super Socializer > Social Login section in the admin panel for Facebook Login to work

Please enter your comment!
Please enter your name here