ঢাবিতে বঙ্গবন্ধু আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত

136
শেয়ার করুন

তানভীর সাকী ভূঁইয়া::

“যুক্তিতেই হোক মুক্তবুদ্ধির চর্চা” প্রতিপাদ্যকে সামনে রেখে উর্দু ডিপার্টমেন্ট ডিবেটিং ক্লাবের আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে “বঙ্গবন্ধু আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা-২০২১”র ফাইনাল পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। হাড্ডাহাড্ডি লড়াইয়ের মাধ্যমে এতে বিজয় অর্জন করে প্রিমিয়াম ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব, চট্টগ্রাম। রানার আপ হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাব, সিলেট।

অনলাইন – অফলাইন উভয় ফরমেটে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে অংশগ্রহণ করে দেশের স্বনামধন্য ডিবেটিং ক্লাবের সাথে সম্পৃক্ত ৩৬টি টিম। ফাইনাল রাউন্ডে স্পিকারের দায়িত্ব পালন করে ডিউডিএস এর সাবেক সসভাপতি মাহমুদ আব্দুল্লাহ বিন মুন্সী, এতে বিচারকের দায়িত্ব পালন করেমাহবুবুর রহমান মিলন, সাবেক সভাপতি (এফ আর ডি সি), শামসুজ্জামান সবুজ, সাবেক সভাপতি (বিজয় ৭১ ডি সি), মাহবুবুর রহমান মিঠুন, সাবেক সভাপতি (এম এইচ ডি সি) ও প্রতিষ্ঠাকালীন সভাপতি (ইউ ডি ডি সি), আফরজী শাহনেওয়াজ সাচ্চু, সাবেক সহ-সভাপতি (বি এইচ ডি সি)। বিতর্ক প্রতিযোগিতায় ডিবেটর অফ দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হন আরজু আফরিন ক্যাথি।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ.এস.এম মাকসুদ কামাল। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “একজন সচেতন নাগরিক হওয়ার জন্য, একজন পরিপূর্ণ মানুষ হওয়ার জন্য বিতর্কের কোনো বিকল্প নেই।” তিনি আরো বলেন, “বিতর্ক মানুষকে পরমতসহিষ্ণু করে তোলে। মানুষের মাঝে আত্মবিশ্বাস যোগায়। অন্যের মতের প্রতি শ্রদ্ধাশীল হতে সাহায্য করে।” তিনি অত্যন্ত চমকপ্রদ ও সৃষ্টিশীল অনুষ্ঠা আয়োজনের জন্য অনুষ্ঠান পরিচালনার তত্ত্বাবধায়ক, উর্দু ডিপার্টমেন্ট ডিবেটিং ক্লাবের প্রেসিডেন্ট ও অত্র ডিপার্টমেন্টের মাস্টার্সের শিক্ষার্থী জনাব আলফি শাহরিয়ারকে বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন।

এছাড়াও, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির এবং উর্দু বিভাগের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. জাফর আহমেদ ভূঁইয়া ও উর্দু বিভাগ ডিবেটিং ক্লাবের মডারেটর- হাফসা আক্তার‌ সহ ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি শেখ মুহাম্মদ আরমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উর্দু বিভাগের চেয়ারম্যান ড. মোঃ রেজাউল করিম। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উর্দু বিভাগের শিক্ষক ড. মোঃ মাহমুদুল ইসলাম, ড. মোঃ ইস্রাফিল, ড. মুফতী মোঃ গোলাম রাব্বানী, ড. রশিদ আহমদ ও জনাব হুসাইনুল বান্না সহ জনাব গোলাম মাওলা। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলো উর্দু ডিপার্টমেন্ট ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক মাইশা মালিহা ঝিলিক। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী তানভীর সাকী ভূঁইয়া।

অনুষ্ঠান চলাকালীন সময়ে বিভাগের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের নিয়ে সমকালীন বিষয় ও ইংরেজি সাহিত্যের উপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করে ডিবেটিং ক্লাব। এতে প্রথম স্থান অধিকার করেন আফিয়া জাহান লুবনা। ২য় স্থান অধিকার করেন নূরে আলম বিশ্বাস। ৩য় অমিদ হাসান ও ৪র্থ সিরাজুম পল্লব এবং
৫ম স্থান অধিকার করেন সোহান সালেহীন।

উল্লেখ্য, আদর্শ নেতৃত্ব, সুস্থ চিন্তা ও যুক্তিবাদী পরিশীলিত মানুষ গড়ে তোলার লক্ষ্যে “মুক্তির প্রত্যয়ে যুক্তি” স্লোগানকে সামনে রেখে ২০১৭ সালের ২২ মার্চ যাত্রা শুরু করে উর্দু ডিপার্টমেন্ট ডিবেটিং ক্লাব। এই ডিবেটিং ক্লাব কেবল বিতর্ক চর্চাই নয়, পাবলিক স্পিকিং-সহ বিভিন্ন দিবসে কুইজ প্রতিযোগিতা ও ক্যারিয়ার বিষয়ক আড্ডার নিয়মিত আয়োজন করে থাকে। অত্র ডিবেটিং ক্লাবের অর্জনের ইতিহাসও বেশ সমৃদ্ধ। ইতোপূর্বে তারা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ কর্তৃক আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিতর্কে ১৭টি বিভাগের মধ্যে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে। এছাড়াও ১ম শেখ কামাল আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় তাঁরা। উর্দু সাহিত্যের কবি আল্লামা ইকবালের জন্মদিন উপলক্ষ্যে প্রতিবছর একটি স্মারক বিতর্ক প্রতিযোগিতা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করে থাকে ক্লাবটি। সেই সাথে ক্লাবের সদস্যরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ডিবেটিং ক্লাবের দায়িত্বও অত্যন্ত সুনামের সাথে পালন করে আসছে।


শেয়ার করুন

LEAVE A REPLY

Specify Facebook App ID and Secret in the Super Socializer > Social Login section in the admin panel for Facebook Login to work

Please enter your comment!
Please enter your name here