ঢাবির ‘চ’ ইউনিট: এক আসনের বিপরীতে আবেদন ১১৪ জন

57
শেয়ার করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতকের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হবে। শনিবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাবি এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানা যায়, এবারের ‘চ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ১৫ হাজার ৪৯৬ জন। আর মোট আসন সংখ্যা ১৩৫টি। সেক্ষেত্রে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ১১৫ জন শিক্ষার্থী। ঢাবি ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে ‘চ’ ইউনিটে ঢাবিতে পরীক্ষা দেবেন ৮ হাজার ১৬৬ জন, চবিতে ৯৪৩ জন, রাবিতে ১ হাজার ৫৭৭ জন, খুবিতে ১ হাজার ২৭০ জন, শাবিপ্রবিতে ২৬১ জন, বেরোবিতে ১ হাজার ৯৬৪ জন, ববিতে ৪২৮ জন, বাকৃবিতে ৮৯৭ জন পরীক্ষার্থী।

এ বছর বিশ্ববিদ্যালয়ের মোট ৭১৪৮টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩ লাখ ২৪ হাজার ৩৪০টি। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৪৫ জন শিক্ষার্থী। এবারের ভর্তি পরীক্ষায় সবচেয়ে কম প্রতিদ্বন্দ্বিতা ‘খ’ ইউনিটে। সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা চ ইউনিটে। ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য লড়েছেন ৬৪ জন, ‘খ’ ইউনিটে ২০ জন। ‘গ’ ইউনিটে লড়বেন ২১ জন, ‘ঘ’ ইউনিটে লড়বেন ৭৩ জন। ‘চ’ ইউনিটে ভর্তির জন্য আজ প্রতি আসনে ১১৪ জন শিক্ষার্থী লড়বেন।

এর আগে সম্পন্ন হয়েছে ‘ক’ এবং ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া আগামী ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদ (গ ইউনিট), ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদের (ঘ ইউনিট) পরীক্ষা অনুষ্ঠিত হবে।


শেয়ার করুন

LEAVE A REPLY

Specify Facebook App ID and Secret in the Super Socializer > Social Login section in the admin panel for Facebook Login to work

Please enter your comment!
Please enter your name here